নারুলা ইন্সটিটিউট অফ টেকনোলজি কলেজের উদ্যোগে শিক্ষক সন্মেলন:

 

 বাবা-মায়ের সঙ্গে সন্তানের যেমন নাড়ির সম্পর্ক। তেমনি একজন শিক্ষকের সঙ্গে শিক্ষার্থীর রয়েছে আত্মার সম্পর্ক। শিক্ষার্থীর আত্ম বিকাশের ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা অপরিসীমা। কিভাবে সেই সম্পর্ক নিবিড় করা যায়। শিক্ষার সাথে সাথে পড়ুয়ার আভ্যন্তরীণ গঠনের পরিসরে শিক্ষকের ভূমিকা ঠিক কেমন হওয়া প্রয়োজন সেই সমস্ত বিষয় নিয়ে এক বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। বিগত দুই বছরের মতো এই বছরেও JIS গ্রুপের অন্তর্গত নারুলা ইনস্টিটিউট অফ টেকনোলজি কলেজের পরিচালনায় কলেজের অডিটোরিয়াম হলে শিক্ষক সম্মেলনের আয়োজন করা হয়। পেশাগত প্রথার বাইরে বেরিয়ে পড়ুয়াদের মধ্যে শিক্ষার মান বৃদ্ধি এবং শিক্ষার ক্ষেত্রে পড়ুয়াদের বাস্তবিক জ্ঞান বুদ্ধি প্রসারের মাত্রা বাড়ানোর উদ্দেশ্যে মূলত এই দিনের এই সন্মেলনের আয়োজন করা হয়। 

বই, ক্লাস রুম, রুটিং, শাসন। এই প্রতিটি শব্দের সাথে অভ্যস্ত হয়ে ওঠে একজন ছাত্র। একটা বাঁধা ধরা নিয়মের বেড়াজালে সাধারণত সম্পন্ন করতে হয় পড়ার সিলেবাস । কিন্তু শত নিয়মের মাঝে হারিয়ে যাওয়া পড়ুয়ার সত্তা। পড়ুয়ার মানসিক বিকাশ প্রতিভা সেগুলো চাপা পড়ে যায়। শিক্ষা দানের সাথে সাথে শিক্ষকের ভূমিকা পড়ুয়ার সার্বিক বিকাশের পথের নির্দেশক হওয়ার। এদিন এই বিষয়ে একাধিক পরামর্শ দেন উপস্থিত অতিথিরা। প্রথাগত নিয়মের বাইরে বেরিয়ে একজন ছাত্রকে কিভাবে স্বাভাবিক পরিস্থিতির মধ্যে দিয়ে গড়ে তোলা যায়। কিভাবে একজন ছাত্র নিজের জীবনের বাস্তবিক দিক শনাক্ত করতে নিজেই সক্ষম হয় সেই সমস্ত বিষয়ে শিক্ষকের ঠিক কি ভাবে ভূমিকা পালন করা উচিত এই সমস্ত একাধিক বিষয় নিয়ে এই দিন এই বিশেষ সম্মেলন সম্পন্ন হয়। বিভিন্ন পর্যায়ে বিভক্ত করে সম্পন্ন হয় এই সম্মেলন। 
প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে সূচনা হয় এই সন্মেলনের। এর পাশাপাশি উপস্থিত অতিথিদের সম্বর্ধনা পর্ব শেষ হলে সচেতনতা মূলক এই আলোচনা সভা শুরু হয়। রাজ্যের প্রায় ৯৫ টি বিদ্যালয় থেকে আসা শিক্ষক শিক্ষিকাদের নিয়ে সম্পন্ন হয় এই সন্মেলনটি। এই দিনের এই সন্মেলনে প্রধান অতিথি হিসেবে সামিল হয়েছিলেন WBJEE বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মলয়েন্দু সাহা, পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি অধ্যাপক রামানুজ গাঙ্গুলি, মানসিক দৃঢ়তা প্রশিক্ষক মৃণাল চক্রবর্তী,বেলুড় মঠ রামকৃষ্ণ মিশনের শিল্পমন্দিরের বিশিষ্ট প্রতিনিধি স্বামী বেদাতিতানন্দ, JIS গ্রুপের ডিরেক্টর সর্দার সিম্পারপ্রীত সিং সহ বহু বিশিষ্ট ব্যক্তিত্বরা। 
এই দিনের এই সন্মেলনে স্কুল শিক্ষায় ঘটে যাওয়া প্যারাডাইম পরিবর্তন নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সভাপতি অধ্যাপক রামানুজ গাঙ্গুলী স্কুল শিক্ষায় NEP-এর প্রভাব সম্পর্কে কথা বলেন। জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020-এর অধীনে শ্রেণীকক্ষে শিশু মনোবিজ্ঞান, পাঠ্যক্রমের সংস্কার এবং শিক্ষাগত অনুশীলনগুলিকে আরও ভালভাবে বোঝার জন্য এবং মোকাবেলার জন্য, "শ্রেণীকক্ষে শিশু মনোবিজ্ঞান বোঝা এবং সম্বোধন করা: স্কুল শিক্ষকদের জন্য কৌশল" বিষয়ক এই দিনের এই সন্মেলনে বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। এই ধরনের সম্মেলন আয়োজনের মাধ্যমে আগামীতে শিক্ষক ছাত্রের সম্পর্ক নিবিড় হবে। পড়ুয়াদের বিকাশের পথে অন্যতম ভূমিকা পালন করবে। এমনটাই আশাবাদী বলে জানান উপস্থিত অতিথিরা।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

**বসন্ত রঙে মেতে উঠল বেলঘড়িয়া নিউ বাসুদেবপুর রোড অধিবাসী**

পূর্ব কলকাতায় গাঙ্গোর মহোৎসব উদযাপন :

*নাদের পরিচালনায় আয়োজিত হলো "সার্বজনীন রবীন্দ্রনাথ" নামে অনুষ্ঠান **